খাদ্য ও পুষ্টি

বৃদ্ধ বয়সে পুষ্টির চাহিদা কেমন হওয়া উচিত

বি.এস.সি (অনার্স) পুষ্টি ও খাদ্য প্রযুক্তি, মাস্টার্স ইন পাবলিক হেলথ (অধ্যায়নরত)।

বয়স বৃদ্ধির সাথে সাথে একজন মানুষের পুষ্টির চাহিদা বদলাতে থাকে। সুস্থ থাকতে বুড়ো বয়সে হিসাব করে ক্যালরি, আমিষ, শর্করা ও চর্বি জাতীয় খাবার গ্রহণ করা উচিত। কিন্তু এই কাজটিই ঠিকমত করা হয়ে উঠে না। বার্ধক্যের সময়ে এই খাদ্য উপাদানগুলোর চাহিদা সম্পর্কে চলুন কিছু কথা জেনে নেই-

১. ক্যালরি:

বার্ধক্যের সময়ে শরীরে ক্যালরির চাহিদা কমে যায়। অবসর জীবন ও আথ্রাইটিস-অ্যানজাইনার মত রোগের কারনে শারীরিক কার্যকলাপ সর্বনিম্ন পর্যায়ে চলে আসে। এ সময়ে তাই অতিরিক্ত ক্যালরি গ্রহণ করলে মোটা হবার ঝুঁকি বাড়ে। ফলে বুড়ো বয়সে অতিরিক্ত ক্যালরি গ্রহণ বন্ধ করা উচিত। তবে ওজন কম থাকলে স্বাভাবিক ওজন ফিরে পেতে পরিমানমত ক্যালরি গ্রহণের বিকল্প নেই। গড়ে পঁচাত্তর বছর বয়সী একজন পুরুষের দৈনিক ২০৫০ কিলোক্যালরি আর নারীর দৈনিক ১৬০০ কিলোক্যালরির প্রয়োজন হয়।

২. শর্করা:

বৃদ্ধ বয়সে শর্করা গ্রহণ নিয়ন্ত্রণ করা আবশ্যক, বিশেষ করে চিনির ব্যাপারে সতর্ক হওয়া প্রয়োজন। জটিল কার্বোহাইড্রেট যেমন: ঢেঁকি ছাঁটা খাদ্যশস্য, আলু, ডাল, মিস্টি আলু, শাকসবজি ইতাদি খেতে উৎসাহিত করা উচিত। এ ধরনের খাদ্য থেকে মোট ক্যালরি চাহিদার শতকরা ৪০-৪৫ ভাগ আসবে। এর মধ্যে সর্বোচ্চ ৫-১০ ভাগ চিনি থেকে আসতে পারে।

৩. আমিষ:

বয়স বাড়ার সাথে সাথে শরীরে প্রোটিন তৈরীর ক্ষমতা হ্রাস পায়। ডায়েটারি প্রোটিনের চাহিদাও প্রায় ৩০ শতাংশ কমে যায়। ক্যালরি চাহিদার ১৫-২০ শতাংশ প্রোটিন থেকে আসা জরুরী। তবে এটা যাদের স্বাস্থ্য ভাল ও রোগমুক্ত তাদের ক্ষেত্রে প্রযোজ্য। একজন পূর্ণবয়স্ক মানুষের নিজের ওজন অনুযায়ী প্রতি কেজিতে ১-১.৪ গ্রাম করে প্রোটিন গ্রহন করা উচিত। তবে পরিপাক সংক্রান্ত সমস্যা ও সংক্রামক বা অসংক্রামক রোগ জনিত কারনে খাদ্যে প্রোটিনের পরিমান বাড়াতে বা কমাতে হতে পারে।

৪. স্নেহ জাঁতীয় খাদ্য:

ক্যালরি চাহিদার ১৫-২০ শতাংশ স্নেহ জাঁতীয় খাদ্য থেকে আসা জরুরী। কারন অধিকাংশ বয়স্করা হার্টের রোগের ঝুঁকির মধ্যে থাকেন। ৫০ বছর বয়স পেরুলেই রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়তে থাকে। এসময় তাই উচ্চ কোলেস্টেরলযুক্ত খাবার যেমন: ডিমের কুসুম, দুধ, গোশত ইত্যাদি সম্পূর্ণভাবে এড়িয়ে চলা উচিত। অত্যাবশ্যক ফ্যাটি এসিডের চাহিদা পুরণ ও কোলেস্টরেলের লেভেল কমাতে রান্নায় ভেজিটেবল ওয়েল ব্যাবহার করা যেতে পারে।